Quiz 5: Child Development and Pedagogy MCQ questions

Spread the love
  • 20
  •  
  •  
  •  
  •  
  •  

1. স্মৃতির পক্ষে কোনটি অধিক সহায়ক?

(a) অনুসঙ্গের নীতি অনুসরণ করা

(b) দলগঠন ও ছন্দোময় করা

(c) শান্তি ও পুরস্কারের নীতি অনুসরণ করা

(d) বিশ্রাম

Answer: (a) অনুসঙ্গের নীতি অনুসরণ করা

2. সংরক্ষণ পরিমাপের অন্যতম কৌশল হল:

(a) অন্তর্দর্শন পদ্ধতি

(b) অভীক্ষা

(c) পুনরাবৃত্তি পদ্ধতি

(d) ক্লিনিক্যাল পদ্ধতি

Answer: (c) পুনরাবৃত্তি পদ্ধতি

3. উত্তম শিখনের জন্য প্রয়োজন:

(a) অর্থপূর্ণ শিখন

(b) সবিরাম শিখন

(c) শিখন বিষয়টিকে লিখিতভাবে উপস্থাপন

(d) সবকটি

Answer: (d) সবকটি

4. একটি বিষয় শেখার পর সদৃশ বিষয় শেখার সময়:

(a) প্রথম বিষয়ের স্মৃতির ওপর নেতিবাচক প্রভাব পড়ে

(b) প্রথম বিষয়ের স্মৃতির ওপর ইতিবাচক প্রভাব পড়ে

(c) প্রথম বিষয়ের স্মৃতির ওপর কোনও প্রভাব পড়ে না

(d) দ্বিতীয় বিষয় শিখন কঠিন হয়

Answer: (b) প্রথম বিষয়ের স্মৃতির ওপর ইতিবাচক প্রভাব পড়ে

5. গড় মেধাসম্পন্ন শিশুর পরীক্ষায় অকৃতকার্যতার কারণ হল:

(a) পাঠাভ্যাসে ঘাটতি

(b) বোধগম্যতার অভাব

(e) ক্ষোভিক ভারসাম্যের অভাব

(d) সবকটিই ঠিক

Answer: (d) সবকটিই ঠিক

6. বিদ্যালয়ের শিক্ষা পরবর্তী ব্যবহারিক জীবনে সঞ্চালিত হবে, যদি:

(a) শিক্ষার্থীর শিক্ষা চাহিদাভিত্তিক হয়

(b) শিক্ষার উদ্দেশ্য সম্পর্কে শিক্ষার্থীর স্পষ্ট ধারণা থাকে

(c) শিক্ষার্থী স্ব-ইচ্ছায় শেখে

(d) সবগুলিই ঠিক

Answer: (d) সবগুলিই ঠিক

7. কীসের মাধ্যমে ভাষার ধ্বনিময় রূপ প্রকাশ পায় ?

(a) শোনা ও বলা

(b) শোনা ও বোঝা

(c) বোঝা ও দেখা

(d) দেখা ও শোনা

Answer: (a) শোনা ও বলা

8. ভাষার ব্যবহারিক নৈপুণ্যের পরিচায়ক কী?

(a) অর্থযুক্ত শব্দ শোনা

(b) অর্থযুক্ত বাক্য বলা

(c) অর্থযুক্ত শব্দ বুঝতে পারা

(d) অর্থযুক্ত শব্দ শুনতে পারা

Answer: (b) অর্থযুক্ত বাক্য বলা

9. “Diverse classroom’ কথাটির অর্থ কী?

(a) একই বুদ্ধিসম্পন্ন সমস্ত ছাত্র

(b) পৃথক বুদ্ধিসম্পন্ন সমস্ত ছাত্র

(c) মাঝারি বুদ্ধিসম্পন্ন সুম ছাত্র

(d) কম বুদ্ধিসম্পন্ন সমস্ত ছাত্র

Answer: (b) পৃথক বুদ্ধিসম্পন্ন সমস্ত ছাত্র

10. মাত্রা চিহ্নটি বসে;

(a) বর্ণের ডানপাশে

(b) বর্ণের বাপাশে

(c) বর্ণের ওপরে

(d) বর্ণের নীচে

Answer: (c) বর্ণের ওপরে

 

Previous Post
Quiz 4: Child Development and Pedagogy
Pages ( 1 of 3 ): 1 23Next »

2 Comments

Leave a Reply

error: Content is protected !!