11. শিক্ষাক্ষেত্রে ব্যক্তিগত পার্থক্যনীতি শিক্ষককে বুঝতে সাহায্য করে।
(a) শেণিকক্ষে গড় মেধাসম্পন্ন শিক্ষার্থীদের পাশাপাশি উন্নত এবং অল্পমেধাসম্পন্ন শিক্ষার্থীরা অবস্থান করে
(b) শিক্ষার্থীদের সম্ভাবনাগুলি সম্পর্কে অবহিত হয়ে উপযুক্ত নির্দেশনার মাধ্যমে তার সদ্ব্যবহার করা
(c) শিক্ষার্থীনির্বিশেষে সকলের কাছ থেকে একই ফল প্রত্যাশা করা থিক নয়
(d) ওপরের সবগুলি ঠিক
12. ব্যক্তিগত পার্থক্য সম্পর্কে জ্ঞানার্জনেঃ
(a) শিক্ষককে শ্রেণিশৃঙ্খলা আনয়নে সাহায্য করে
(b) শিক্ষককে পাঠদানে সাহায্য করে
(c) শিক্ষার্থীদের সক্রিয় করে তুলতে শিক্ষককে সাহায্য করে
(d) ওপরের কোনওটিই নয়
[ Read More: CTET and WB TET Subject Wise MCQ Questions with Answer ]
13. ব্যক্তিগত পার্থক্যের শিক্ষার্থীদের মধ্যে পাঠাভ্যাসের পার্থক্য দেখা যায়, কারণঃ
(a) শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে পাঠের ক্ষেত্রে তাদের দৃষ্টিভঙ্গি, বিশাস ও মতের মধ্যে পার্থক্য আছে
(b) শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে পাঠের উদ্দেশ্য এবং কৌশলের মধ্যে পার্থক্য আছে
(c) শিক্ষার্থীদের বিভি বিষয়ে পাঠে আগ্রহ ও পূর্বজ্ঞানে পার্থক্য আছে
(d) ওপরের সবগুলিই ঠিক
14. চাহিদা পূরণের ক্ষেত্রে ব্যক্তিগত পার্থক্য-নীতিকে অনুসরণ করতে হলে কোন কৌশলটি অবলম্বন করা প্রয়োজন?
(a) শ্রেণির সাইজ বিবেচনা করা প্রয়োজন
(b) শিক্ষক পাঠদান কালে ব্যক্তি শিক্ষার্থীর ওপর মনোযোগঃ দেবেন
(c) শ্রেণি শিক্ষণে ব্যক্তি শিক্ষাথীর ওপর মনোযোগ দানে শিক্ষকের নিরপেক্ষতার প্রশ্ন ওঠে
(d) সামাজিক বিকাশের জন্য মেধানুযায়ী শ্রেণিভাগ করা প্রয়োজন নেই
15. ব্যক্তিগত পার্থক্য বিবেচনার ক্ষেত্রে শিক্ষকের ভূমিকা কী হওয়া উচিত?
(a) শিক্ষার্থীদের সামর্থ্য, ক্ষমতা, আগ্রহ, প্রবণতা সম্পর্কে অবহিত হওয়া
(b) শিক্ষার্থীর ক্ষমতানুযায়ী পাঠক্রম বিন্যাস করা
(c) দুটোই ঠিক
(d) দুটোই ভুল
[ Practice More: CTET Previous year Question with Answer ]
16. কোনটি ঠিক?
(a) গণতান্ত্রিক শিক্ষাব্যবস্থাকে শক্তিশালী করে তুলেছে ব্যক্তিগত পার্থক্য
(b) ব্যক্তিগত পার্থক্য গণতান্ত্রিক শিক্ষাব্যবস্থাকে দুর্বল করেছে
(c) ব্যক্তিগত পার্থক্যের সঙ্গে গণতান্ত্রিক শিক্ষাব্যবস্থার কোনও সম্পর্ক নেই
(d) গণতান্ত্রিক শিক্ষা ব্যক্তিগত পার্থক্যকে দূর করার চেষ্টা করে
17. শিক্ষাব্যবস্থার অন্যতম লক্ষ্য হল :
(a) ব্যক্তিগত পার্থক্যকে হাস করা
(b) ব্যক্তিগত পার্থক্যকে উৎসাহিত করা
(c) ব্যক্তিগত পার্থক্য অনুযায়ী শিক্ষাব্যবস্থার রূপদান
(d) শিক্ষাব্যবস্থায় ব্যক্তিগত পার্থক্য উপেক্ষা করা
18. বুদ্ধি’-র পার্থক্য এক ধরনের
(a) সহজাত পার্থক্য
(b) অজিত পার্থক্য
(c) দুটোই ঠিক
(d) কোনওটিই নয়
[ Download: 2011-2019 CTET Previous Year Question Papers ]
19. কোনও জন্মগত বৈশিষ্ট্যের জন্য ব্যক্তিদের যে বৈশিষ্ট্যগুলি লক্ষ করা যায় তাকে বলে?
(a) সেন্টিমেন্ট
(b) ধারণা
(c) মনোভাব
(d) মেজাজ
20. ব্যক্তিকেন্দ্রিক পাঠদানের পদ্ধতির রীতি ব্যক্তিগত বৈষম্যের নীতির ওপর প্রতিষ্ঠিত। এই বিষয়টি
(a) অসত্য
(b) আংশিক সত্য
(c) সত্য
(d) নির্দিষ্টভাবে বলা যায় না