Quiz 1:Mathematics and Pedagogy MCQ Question for wbtet

Spread the love
  • 17
  •  
  •  
  •  
  •  
  •  

Mathematics and Pedagogy MCQ Question


1.  কে ঊর্ধ্বক্রমানুসারে সাজালে কোনটি পাওয়া যাবে ?

 

 

2. 12 টি পেনসিলের ক্রয়মূল্য, 10 টি পেনসিলের বিক্রয়মূল্যের সমান হলে, কত লাভ বা ক্ষতি হবে ?

(a) 20% লাভ

(b) 20% ক্ষতি

(c) 15% লাভ

(d) 15% ক্ষতি

 

3. 7500 টাকার 2 বছরের চক্রবৃদ্ধি সুদ 927 টাকা হলে, সুদের হার কত ?

(a) 5.4%

(b) 8%

(c) 6%

(d) 5%

 

4. কোনো সংখ্যার বর্গ থেকে  বিয়োগ করলে 544 পাওয়া যায়। সংখ্যাটি কত ?

(a) 26

(b) 27

(c) 32

(d) 25

 

5. 200 জন ছাত্রছাত্রীর মধ্যে 132 টাকা এরূপে ভাগ করে দেওয়া হল যে, প্রত্যেক বালক 80 পয়সা এবং প্রতিটি বালিকা 45 পয়সা পায়। বালিকার সংখ্যা কত ?

(a) 80 জন

(b) 75 জন

(c) 82 জন

(d) 70 জন

Answer: (a) 80 জন

Sol:        g  ×45 + (200-g)  ×80 = 13200

=> 45g +16000 – 80g = 13200

=>  – 35g = -2800 or g = 80

6. একটি আয়তক্ষেত্রের দৈর্ঘ্য ও প্রস্থের পার্থক্য 23 সেমি এবং পরিসীমা 206 সেমি হলে আয়তক্ষেত্রের ক্ষেত্রফল কত ?

(a) 1520 বর্গসেমি

(b) 2420 বর্গসেমি

(c) 2480 বর্গসেমি

(d) 2520 বর্গসেমি

Answer :  (d) 2520 বর্গসেমি

Sol:  a – b = 23 এবং 2(a + b) = 206 => a + b = 103

a = (103 + 23)/2 = 63; b = ( 103 – 23)/2 = 40

আয়তক্ষেত্রের ক্ষেত্রফল = 63 × 40 = 2520

 

7. যদি  হয়, তবে  এর মান কত ?

(a) 1

(b) 0

(c) 5

(d) 15

 

8. অঙ্কের ক্ষেত্রে যখন কোনো সুত্রকে তুলে ধরার চেষ্টা করা হয় তখন তাকে বলা হয়––

(a) সিদ্ধান্ত গ্রহণ

(b) পরিকল্পনা

(c) বিশ্লেষণ

(d) এর কোনোটিই নয়

Answer: (a) সিদ্ধান্ত গ্রহণ

 

9. নৈর্ব্যক্তিক বিষয়ের মধ্যে যে বিষয়টি থাকবে তা হল ––

(a) নির্দিষ্ট বিষয়ে কেন্দ্রিকতা

(b) পরীক্ষার যোগ্যতা

(c) আকারে ছোটো হওয়া

(d) আগ্রহ উৎপাদন করা

Answer: (a) নির্দিষ্ট বিষয়ে কেন্দ্রিকতা

 

10. অঙ্ক শিখনের ক্ষেত্রে কখন মূল্যায়ন করা উচিৎ ?

(a) শিখনের মাধ্যমে অর্জিত অভিজ্ঞতা নির্ধারণ সময়

(b) বিষয়বস্তু বুঝিয়ে দেবার সময়

(c) বিষয়বস্তুটি বুঝিয়ে দিয়ে ব্যাবহারিক বিষয়ে যাবার সময়

(d) ওপরের প্রতিক্ষেত্রে

Answer: (d) ওপরের প্রতিক্ষেত্রে

2 Comments

Leave a Reply

error: Content is protected !!